মিশিনেই চলে দেশ
রেল থাক্যে উঢ়াকল
মিশিনেই হছে চাষ
নাই থাক জনবল ।
মিশিনেই মাটি কাটে
ভাঙ্গে ঘর চটপট
মিশিনের গোলাগুলি
মরে লক পটপট ।
মিশিনেই কথা বলে
ছবি আসে পষ্ট
মিশিনের গাড়ী চড়ে
নাই কন কষ্ট ।
মিশিনেই কাটে কাঠ
জড়া দেয় তক্তা
মিশিনেই বিড়ি বাঁধে
পুরে দিয়ে দক্তা ।
মিশিনেই মুড়ি ভাজে
করে সব রান্না
মিশিনেই বাতি জ্বলে
যেন হীরা পান্না ।
মিশিনেই কাড়ে ভাত
কাড়ে সব অধিকার
দাস করে মানুষেরে
দখল লেয় দুনিয়ার ।