পন্ডিত ডেকে বলেন – কী লিখেছ কবিতা ?
শেখালাম এত কিছু, ভুলে গেলে সবই তা !
হেথা কমা হোথা দাঁড়ি ওখানে সেমিকোলন
মানেটাই যে বদলে গেল বিখ্যাত কবিলোচন !
অর্থহীন কথার মালা, অপ্রাসঙ্গিক অর্থ যত
এক হাঁড়িতে সব ঢেলে পাকাও কেন ইচ্ছেমত ?
আমি বলি গুরুদেব ক্ষমা করুন অপরাধ
আধুনিক কবিতায় দাঁড়ি কমা সব বাদ ।
আপনি শেখালেন সবই ব্যাকরণ প্রকরণ
লিখেছি সব মেনে, পাই না পাঠকের মন ।
মাথা জুড়ে ভাসে শুধু শব্দের রিনঝিন
পন্ডিত হতে আমি চাইনি তো কোনও দিন !
মাথাভরা শব্দগুলো টানি তাই ধাপে ধাপে
মজা পাই পুরে দিয়ে ছন্দের খাপে খাপে ।
শব্দের ঘাড়ে চেপে অর্থও বেরিয়ে আসে
মূর্চ্ছ্বণা এনে দেয় যত কেউ ঝেড়ে কাশে ।
শব্দগুলোই হাসে কাঁদে, শব্দেরা গান গায়
শব্দের নাচের তালে মনটা যে ভরে যায় ।
আনন্দে থাকতে চাই একটাই তো জীবন
পন্ডিত দুরে থাকো সাথে নিয়ে ব্যাকরণ ।