গটা জীবন মারলি সাঁথাই
সুহাগ দেখাস আস্যে
খালভরা তুর তবড়া মুখে
জুমড়া দিব ঠাঁস্যে ।
জুহান কালে কুথায় ছিল
মাঙের লাগ্যে টান ?
তখন তুঁহার বিজলী মাগী
ডাকত্য মনে বান ।
রাঁঢ়ের লাগ্যে সনার বালা
বৌকে পিটাস ঘরে
মরণ কালে যা’ন ইবার
দেখব্য কেমন করে !
পৈসা গেছে শরীল গেছে
জবরা ফেলা পেথ্যা
খাবি দাবি থাকবি শুয়ে
গায়ে ছেঁড়া কেঁথ্যা ।
হাথ বাড়াল্যে ভাঙে দিব
জবরা ঘাঁটা হাথ
বলব্য যেটা করবি সেটা
থাকত্যে হল্যে সাথ ।


শব্দার্থ
সাঁথাই (কষ্ট দিয়ে); খালভরা (গালাগাল বিশেষ); তবড়া (চুপসে যাওয়া); জুমড়া (পোড়া কাঠ); মাঙের (বৈধ স্ত্রীর); রাঁঢ়ের (অবৈধ স্ত্রীর); জবরা (নোংরা); পেথ্যা (ঝুড়ি); কেঁথ্যা (কাঁথা)