পিঁঢ়ায় বস্যে ভাল্যে আছি
কুলহির পানে চাঁয়্যে
বিটি হামার ঘুরল্যনা ঘর
কলিজ পড়ত্যে যাঁয়্যে ।
কী দরকার বিটি ছেল্যার
আরেকটা পাশ দিয়ে
যাত্যেই হবেক শ্বশুর ঘরে
যতই পঢ়াও ঝিয়ে ।
শুনল্যনা উ হামার কথা
বলল্য পড়ব আরো
দেখ’ন ইবার বাপে মায়ে
ভাব্যে ভাব্যে মর ।
সময় খাবাপ রাস্তা ঘাটে
গুন্ডা করে রাজ
রোজেই শুনি বিটি বহুর
লুটছ্যে উঁরা লাজ ।
পুলিশ ঠুঁটা শাষন ঝুটা
দেখবেক নাই কেউ
গলা ফাটাও চিল্লাই যাও
ঊঠুক যতই ঢেউ ।
তাল্লে ভাল আয়’ন বিটি
মানে মানে ঘরে
বিটির বাপের বহুৎ জ্বালা
সিঁটাই থাকে ডরে ।


শব্দার্থ -
পিঁঢ়ায় (দাওয়ায়/ বারান্দায়); ভাল্যে (তাকিয়ে);  কুলহির (রাস্তার/ পথের);  বিটি (কন্যা); ঘুরল্যনা (ফিরল না);  কলিজ (কলেজ); লাজ (লজ্জা/ ইজ্জত); ঠুঁটা (হাত বিহীন);  তাল্লে (তার চেয়ে) সিঁটাই (কুঁকড়ে থাকা);  ডরে (ভয়ে)