গনগন্যা রোদে আগুন্যা বাসাত
পুঢ়ায় শরীল মন
খটখট্যা যত হাপা গড়্যা লদী
ঝলসান্য শাল বন ।
ফাট্যে ফুটিফাটা ধানক্ষেত মাটি
ঝামুরে যাওয়া  ধান
তিষ্টার জল ! তাও মিলে নাই
আকুপাকু করে জান ।
চোত্যের শেষে লালমাটি দেশে
অকালে আকাল নামে
বোশ্যাখ ফুরাল্যে মানুষ ছাগল
বিকাব্যে একেই দামে  ।
বাসি ভাতে রোজ পিঁয়াজ মরিচ
তাও জুটেনা পাতে
নাই  মনে জোশ দেখব্য স্বপুন
থাকব্য দুধে ভাতে ।
ভুখাপিঁধা ঘরে জনম মুদের
সুখ কভুওনা সয়
লতুন বছর তুঁহাদের লাগ্যে
হামদের লাগ্যে লয় ।