মহুল্যাতোড়ের কালীর থানে
হাজার পাঁঠা বলি
রক্ত  বহে  লদীর  মতন
কুলহি থাক্যে গলি ।
ঠাকুর ন’কি জগদ মাতা
জীবই উনার ছিল্যা
পাঁঠাগুল্যার নাই কি জীবন
ইটা কেমন লীলা !
রক্ত চুষে লিজের ছিল্যার
মা’কি খুশী হন ?
হাড় মাস’ত খাছে লুট্যে
বামুন থাক্যে ডম ।
আগে  হত্য মানুষ  বলি
রক্তে ভিজা খাঁড়া
আসলি কথা মারত্য উঁরা
বেগড়্যা দিথ যারা ।
মুহে  বলি  হিংসা  ছাড়
আবার করি মানত
জড়া  পাঁঠা  দিব মা’গো
মিটলে মুর চাহত ।
পূজার  নামে  রক্ত ঝরায়
শান্তি কভু আসে
মায়ের  তুষ্টি  হবেক শুধু
জীবকে ভালবেসে ।