লাশটা করিস টানা হ্যাঁচড়া
যেমন কন মাল
কেউ বল্যে উ সবুজ ছিল
কেউ বলে উ লাল ।
কুথায় ছিলিস জীয়ন কালে
হাড় হাবুড়্যার দল ?
ভিখ মাঙত্য ভুখের জ্বালায়
খাত্য বাবলা ফল ।
মায়ের দয়ায় মরল্য ব্যাটা
বৌটা রগে রগে
আইবুড়া বিটি ভাগল্য দুরে
পাঁড় মাতালের সঁগে ।
ভটের আগে বতর বুঝ্যে
দখল লিতে আস্যে
লাশটা লিয়ে করবি মিছিল
চ’খের জলে ভাস্যে ।
গরম গরম ঝাড়বি বুলি
দিবি লকের দোষ
উঁদের লাগ্যেই মরল্য ভোলা
তরা দোষী লোস !
মুদের ভাবিস ভেঁড়া ছাগল
কুলহির যত কুকুর
বাপের নামটো দিব ভুলাই
মারব্য ইমন মুগুর ।


শব্দার্থ
মায়ের দয়া > বসন্ত রোগ;  জীয়ন কালে > জীবিত কালে; বতর > সুযোগ ; লোস > নোস; কুলহি > রাস্তা