কবির কবি রবি ঠাকুর
মাফ কর লিজ গুনে
দু’টা চারটা পইদ্দ লিখি
যা আসে তাই মনে ।
তুমি যদি হও মহাসাগর
মুরা স্রিফ ছুট নালা
তুমার কীত্তি আকাশ ছুঁয়ে
লাগাল পায়না মালা ।
এক জনমেই করলে কামাল
সাত জনমের কাজ
আসছ্যে পাঁচ’শ বরষ ধরে
করব্য হামরা রাজ ।
গপ্ফ-কবিতা এত আঁকাজুকা
স্বরলিপি দিয়া গান
একলাই তুমি ধরতি কাঁপালে
রাখল্যে জাতির মান ।
বাংলা ভাগকে রুখত্যে পরালে
রাখিরশি হাতে হাতে
চাঁয়েছিলে চাষী,  মজুরভাইরা
থাকুক দুধে ভাতে ।
বাতল্যে দিয়েছ ঠিকঠাক পথ
শুনলেক নাই দেশ
তাইত আজকে শয়েশয়ে চাষী
করছে লিজেকে শেষ ।
তুমাকে দেখেই কলমের ডগা
হিম্মত করে লিখনে
সূয্যির পারা আল দিয়ে যাবে
মুদের আঁধার জীবনে ।