গটা বছর গতর খাঁটাই
পৈসা পালি কিছু
খপর পাঁয়ে ভঁদার বেটা
লিলেক হামার পিছু ।
বলল্য খুঁড়া পৈসা জমা
লাতনিটা’ত আছে
নাইত শেষে বিকবি জমি
মাঙবি কারু কাছে ।
তারল্যে ভাল জমা টেকা
পাবি বুঢ়া কালে
ফুলমনিটোর হবেক বিহা
ছিল্যা ভাল পাল্যে ।
থাকবি সুখে বুঢ়া বুড়ি
হবেক পাকা দালান
গাঁয়ের লকে মানব্যে তুকে
হতে পারিস পরধান ।
উঁয়ার কথা লাগল্য মনে
দিহেই দিলি টেকা
ভাবলি মনে বুঢ়া কালে
পাব সুখের দেখা ।
শুনলি এখন সভই নকি
পৈসা লুটার ফাঁদ
লোভে পাপের ডণ্ড হল্য
এখন বস্যে কাঁদ ।
মা সারদার নামে উঁরা
লুটছে গরীব চাষী
ঠাকুর তুমি ঘুমাঁই গেছ
দাও’ন উঁদের ফাঁসী !