পিঠের ওপর সাতমনি ব্যাগ
মাথায় জ্ঞানের পাহাড়
এই তো সবে হাঁটছে খোকা
খাচ্ছে প্রায়ই আছাড় ।
বয়স মোটেই তিন পেরোল
কিসের এতো তাড়া ?
চারটে ঘন্টা পাচ্ছো রিলিফ
ঘুরবে গোটা পাড়া !
ভাবোতো তুমি এই বয়সে
করতে হাটি হাটি
নতুন সহজপাঠের পাতা
করতে কুটিকুটি ।
শ্লেট ভেঙেছ চক খেয়েছ
ছিঁড়েছ মায়ের শাড়ী
সারা ঘরময় চিৎকার করে
মাতিয়ে রাখতে বাড়ি ।
মানছি এখন প্রতিযোগিতার
ধারটা একটু বেশী
কেউ হতে চায় প্রযুক্তিবিদ
কেউবা আবার মেসি ।
এখন থেকেই রান-আপ নিলে
হবেনা কোন মতে
আসল সময়ে দাবিও গীয়ার
হবেই কেল্লা ফতে ।