আয় বিলাসী আয় পলাশী
আয়’ন জলদি পায়ে
শাঁখ বাজা আর উলু দে’ন
ঠাকুর আল্য গাঁয়ে ।
কুলহির মোড়ে কিলাব ঘরে
বসব্যে ঠাকুর ইখন
রাত্যের বেলি মঙলা টাঁড়ে
জলসা হবেক তখন ।
নাই জরুরত উপাস কাপাস
পূজার কন মন্তর
ফুলটা দিহে পেনাম করেই
ভরে যাবেক অন্তর ।
উনার লিখা পইদ্দ গানেই
করব্য উনার পূজা
দেড়’শ বছর পেরাঁই গেছে
ঠাকুর তবু তাজা ।
গাঁয়ের লকের শান্তি আন
তুমার গানের সুরে
এক হাঁড়িতে এক পরিবার
আসুক আবার ঘুরে ।
খরায় পুঢ়া লাল মাটিতে
বাদল পড়ুক ঝরে
ধম্ম জাত্যের লড়াই থামুক
তুমার রাখি পরে ।