পইদ্দ লিখিস গলফ লিখিস
ঠান্ডা ঘরে বস্যে
কেমনে বুঝবি মুদের হালত
তাতা জষ্ঠি মাসে ।
তুদের কলমে মহুল্যার লেশা
বাহামনিদের শরীল
দেখলি নাই’ত কভুও চাঁয়্যে
দরদ ভরা দিল ।
গাইত চালায়ে মিট্টি কুঁপায়
পেটের গাঢ়া ভরে
ঘরকে ঘুরে ভাত ফুঁটায়্যে
ছেল্যার মুহে পুরে ।
মদ মাতাল্যা ভাতার ঢুকে
রাইত দুফুরে ঘরে
লেশার ঘোরে গাইল বাখানে
বৌকে ঠ্যাঙায় ধরে ।
তুরা খালি দেখলিস উঁদের
কমর ধরে লাচা
লিখ’ন ইবার উঁদের জীবন
উঁদের মরা বাঁচা !


(পশ্চিমবঙ্গের বাঁকুড়া-পুরুলিয়া জেলার আঞ্চলিক কথ্য ভাষায় রচিত)


কিছু আঞ্চলিক শব্দের অর্থ -
পইদ্দ (কবিতা); গলফ (গল্প); হালত (অবস্থা); তাতা (তপ্ত); শরীল (শরীর); চাঁয়্যে (তাকিয়ে); দরদ (মমতা); গাইত (গাইতি); মিট্টি (মাটি); কুঁপাই (কোপায়); গাঢ়া (গর্ত); মুহে (মুখে); ভাতার (স্বামী); সাঁথায় (ভোগায়); গাইল বাখানে (অশ্লীল গালাগালে); লাচা (নাচা)