এক দেশেতে জনম লিয়ে
আরেক দেশে মরণ
জীবন দিহেও দুখু মিঁয়া
করল্য মুদের মিলন ।
যে দিলেতে রহিম থাকেন
সেই দিলেতেই রাম
মানুষ গড়েছ্যে দেশ ধম্ম
ধরতি মুদের ধাম ।
শির উঁচায়ে বাঁচত্যে হলে
শিরদাঁড়া রাখ সজা
ভাঙে ফেলে লুহার গারদ
উঁঢ়া আজাদী ধ্বজা ।
ইসব কথা শিখলি মুরা
দুখু মিঁয়ার লিখায়
রক্ত সবার টগবগ্যাত
ইনকিলাবের লেশায় ।
পইদ্দ গানে মাতাঁই দিছে
হর কিসিমের ছড়া
ভক্ত উনার সব বাঙালি
ছেল্যা থাক্যে বুঢ়া ।
দুখু মিঁয়ার তামাম জীবন
দুঃখু দিহেই ভরা
পেটের লাগ্যে হেথায় হথায়
বেগ্যারা কাম করা ।
আগুন্যা বীনা লিয়ে হাতে
শুনাই গেল গান
ধুমকেতু পারা ঝলক্যে দিল
বাঙালির সম্মান ।
আজক্যে কাজীর জনমদিনে
শত কোটি পেন্নাম
বাংলা ভাষাই হোক বাঙালির
মিলনের পয়গাম ।