রহিম চাচা আজান পাড়ে
পাখী ডাকা ভোরে
রাম ঠাকূরের কালী পূজা
আমাবস্যার বারে ।
দুঁহেই চাহে আল্লাহ কালী
ভালা করুক দশের
গরম ভাতে আলু চঁখায়
খিদা মিটুক লকের ।
লজ্জা ঢাকুক সুতির টেনা
মাথায় খড়ের ছাত
সুখে দুখে থাকুক দু’ভাই
রাখ্যে হাতে হাত ।
রহিম চাচার চাচা আছে
রাম ঠাকুরের কাকা
রাম রহিমের মিলামিশা
দেখে উঁরা বাঁকা ।
হেথায় হথায় রক্ত ঝরে
খেলছ্যে যেমন হোলি
চাচা কাকায় দুধে ভাতে
গরীব হছে বলি ।
বল’ত কেনে গরীব লকে
মানবে উঁদের মানা ?
বাঁধবে কষে রাখির ধাগা
মিলবে ষোল আনা ।