স্বাধীনতা, গণতন্ত্র, সার্বভৌমত্ব
বাড়ে আশা, বাড়ে আকাঙ্খা
অপেক্ষাই সার
যৌবন থেকে পৌঢ়ত্ব ।


স্বাধীনতা, গণতন্ত্র, সার্বভৌমত্ব
বাড়ে বৈষম্য, বাড়ে দারিদ্র
চক্রবৃদ্ধি হারে
মানুষে মানুষে দুরত্ব ।


স্বাধীনতা, গণতন্ত্র, সার্বভৌমত্ব
বাড়ে নৈরাজ্য, বাড়ে দুর্নীতি
স্বাভাবিক ভাবে
মানবিক মুল্যবোধের জড়ত্ব ।


স্বাধীনতা, গণতন্ত্র, সার্বভৌমত্ব
কমে দায়বদ্ধতা, কমে দেশপ্রেম
স্মৃতি রোমন্থন
স্বাধীনতা সংগ্রামীদের মহত্ব ।


স্বাধীনতা, গণতন্ত্র, সার্বভৌমত্ব
সংবিধানের তাত্ত্বিক প্রস্তাবনার
চাই প্রয়োগ
চাই শ্রমজীবির নেতৃত্ব ।