লক দেখানি দরদ দেখাস
করিস হাজার ফতোয়া
লিজের ঘরেই বন্দি ইখন
জঙলী মানুষ জারোয়া ।
গহীন বনের বুকটা চিরে
সড়ক বনাই দিলিস
ছুটছ্যে কত ডিজেল গাড়ি
ছাড়ছ্যে ধুঁয়ার বিষ ।
সবুজ বনে লাগছ্যে মড়ক
জঙলী জীবন কান্দে
আদিম যুগের মানুষগুল্যান
আজক্যে মরণ ফান্দে ।
কাঁড় বাঁশেতে শিকার করা
জঙলী গাছের ফল
ধরন জ্যাড়ে উদমা শরীল
ভিজায় সাগর জল ।
ভাবিস উঁদের জঙলী পশু
দুধেল্যা সব গাই
লককে দেখায় পৈসা লুটিস
উঁদের কনই নাই ।
ভালই যদি করত্যে চাথিস
কালা মানুষ সনে
থাকত্যে দে’ন লিজের মত
পাহাড় সাগর বনে ।