মুহ ঘুরায়্যে শুলিস কেনে
হ্যাঁগো খেঁদির মাই ?
সাতটা পাকের মরদ বটি
লই’ত কন কসাই ।
লিতই রাত্যে হেঁড়্যা টানি
ইটোই হামার কসুর !
বিহার আগেই ইসব কথা
জানথ্য হামার শ্মশুর ।
তুঁহার বাপেই লিয়ে যাথ্য
মহুল ডাঙার ভাটি
ইখন তুকে বলল্যে মিছা
তুড়ব্য দাঁতের পাটি ।
মান্যে লিছি কমলি সঙে
পেরেম পিরীতি ছিল
বেটাছিল্যার ইসব গুল্যান
না ধরাটাই ভাল ।
কমলির বাপ মঙলা টুডু
রাম ধড়িবাজ লক
হাজার টেকা করজ লিল
বিটিক রাখ্যে বন্ধক ।
রাসু মড়ল ছিবড়্যা করে
বিকে দিল্য হাটে
কমলি ইখন কোতুলপুরে
ভাড়ায় শরীল খাটে ।
আজক্যে যখন যাত্যেছিলি
মকদ্দমার কাজে
হঠাৎ দেখা কমলি সঙে
চকবাজারের মাঝে ।
মুকে দেখে সবকে শুনায়
বলল্য কি জানিস ?
গঁপ দাড়িতে হয়না মরদ
ইটো বধহয় মানিস !


লিতই < রোজই;  হেঁড়্যা < হাঁড়িয়া; তুড়ব্য < ভাঙবো