আলাপ হল পরান দাসের সাথে
বয়সটা তার সত্তর ছুঁই ছুঁই
সাগর ঘেরা নীল দ্বীপেতেই বাস
নিজের বলতে আছে বিঘা দুই ।
এইটা সেইটা গল্প করার মাঝে
শুধাই আমি কবে যাবেন দেশে ?
প্রশ্ন শুনেই ঠিকরে ওঠে চোখ
উত্তেজনায় দাঁড়িয়ে পড়েন শেষে ।
দৃঢ় স্বরে বলতে থাকেন বৃদ্ধ
কোন দেশের কথা বলেন ভাই ?
নাই বা হলো জনম এই দ্বীপে
নীলেই যেন শেষ মাটিটা পাই ।
যে দেশ করে আমায় বাস্তুহারা
ছিনিয়ে নিয়ে আমার বৃদ্ধা মা
ইজ্জত লুটে মারলো আমার বৌ
তাদের জন্য নেইকো কোন ক্ষমা ।
সাগর পেরিয়ে পেলাম পুণর্বাসন
বন জঙ্গল সাপ শকুনের দ্বীপে
আতঙ্কে কেউ সমুদ্রে দেয় ঝাঁপ
মরা মানুষ উঠে জেলের ছিপে ।
কোদাল গাইতি কুড়ালই সম্বল
সাফাই করে গড়ে উঠে বসতি
ধীরে ধীরে কাঠের জেটি গড়া
বাড়িয়ে তুললো উন্নয়নের গতি ।
ঘরে ঘরে ডিজেল পোড়া বিজলী
টাটকা সবজী তুলছে চাষী ঘরে
দেশ বিদেশের মানুষ সাগর তটে
দেখলে এখন মন আনন্দে ভরে ।
কোথায় যাব এসব ছেড়ে আজ ?
মাটি বাতাস দেশের সাথে মিল
সুদুর সাগর পেরিয়ে এসেও তাই
আমার প্রিয় দ্বীপের রাজা নীল ।