আস্যেন বাবু বস্যেন পিঢ়ায়
খাবেন ন’কি বেল ?
মাটির ঘরের খড়ের চালায়
ঠান্ডা মশিন ফেল ।
বহুৎ দিনের বাদে আল্যেন
ভটটা বধহয় কাছে
বানের সময় লিছেন খপর
মরেছ্যে না আছে ?
গেল বারের ভটের সময়
বলেন মাইক লিয়ে
লদীর পাড় বাঁধাই দিবেন
সিমিট পাথর দিয়ে ।
মধুকুন্ডায় বনছ্যে সিমিট
জয়চন্ডীর পাথর
সিরিফ মুদের ল্যাতাবাবুর
হছেই নাই বতর ।
বছর বছর ভাঁসাই দিছে
দামুদরের জলে
নাই’খ রিলিফ নাই তিরপল
বাঁচি মনের বলে ।
বল্যেন বাবু শুনব্য তুমার
গঁত্যের বাঁধা বুলি
যা করবার করব্য ইবার
খুল্যে চখ্যের ঠুলি ।


শব্দার্থ
পিঢ়ায় (বারান্দায়); ঠান্ডা মশিন (এয়ার কন্ডিশন); খপর (খবর); সিমিট (সিমেন্ট); মধুকুন্ডায় (পুরুলিয়া জেলার মধুকুন্ডা সিমেন্ট কারখানার জন্য বিখ্যাত); জয়চন্ডী ((পুরুলিয়া জেলার একটি পাহাড়ের নাম); সিরিফ (স্রেফ); বতর (সময়-সুযোগ); দামুদরের (দামোদর নদের); তিরপল (ত্রিপল); গঁত্যের (একঘেঁয়েমির)