তোমার গানেই নিঝুম সন্ধ্যায়
আকাশ প্রদীপ জ্বলে
তোমার গানেই আষাঢ় শ্রাবণ
ও প্রজাপতি প্রজাপতি বলে ।
ঝিলিক ঝিলিক ঝিনুক খুঁজেছ
ভুলো না প্রথম সেদিন
ভালোবাসার আগুন জ্বেলেছ
রঙ্গিলা বাঁশিতে যেদিন ।
পদ্ম পাতায় ভোরের শিশির
তোমার বকুল বনে
গাছের পাতায় রোদ ঝিকিমিকি
বেহায়া বাঁশির তানে ।
যারে যারে উড়ে যারে পাখি
দূরে আকাশ শামিয়ানায়
যাবার বেলায় পিছু থেকে ডাক
হায় হায় প্রাণ যায় ।
মঙ্গল দ্বীপ জ্বেলে অন্ধকারে
শুধু পথ বলে দাও
কি দিয়ে আজ পূজিব তোমায়
নাও গো মা ফুল নাও ।


আজ সঙ্গীত সম্রাজ্ঞী কিন্নরকন্ঠী লতাজীর শুভ জন্মদিন । গঙ্গাজলে গঙ্গাপূজোর মতো তাঁরই গাওয়া বাংলাগানের প্রথম কলিগুলো ব্যাবহার করে শ্রদ্ধার্ঘ্য জানানোর অসফল প্রচেষ্টার দোষত্রুটি মার্জনীয় ।