বাবু তুমায় বলব্য কি গো
হামার মনের দুখ
তিনটা দোয়েল পুষলি সখে
খুশী, শান্তি, সুখ ।
ভালই ছিল লাইচ্যে গাইয়্যে
ফুটত্য কত বুলি
উদের দেখ্যে হাজার দুখেও
ভরত্য মনের ঝুলি ।
পরব তিহার খুশীর লহর
গাঁয়ের ঘরে ঘরে
মান ছিল সব মুরুব্বিদের
ল্যাহ্য বিচার করে ।
তার পরেতে কি যে হল্য
পাল্টে গেল গেরাম
কথায় কথায় পৈসা হাঁকে
কথায় কথায় সেলাম ।
কারুর মুখে নাই’খ হাসি
শান্তি বহুৎ দুর
রক্ত খেঁক্যা বাঘের পারা
হুমদুমি গুর গুর ।
খাঁচাল্যে সব দোয়েলগুল্যান
যেই পালাল্য বনে
খুশী কুথায় ? সুখও পালায়
শান্তিও নাই মনে ।