কাশফুলের শুভ্রতায় ভেসে গেছে  দেশ
উৎসবের  জুলুসে   রঙিন  পরিবেশ
আলোকে উদ্ভাষিত  মাদুর্গার  মুখ
বন্ধুদের  কাছে  পাওয়ার   সুখ
তবু আলো নেভা কিছু ঘরের
নেই গন্ধ  নয়া   কাপড়ের
ফোটেনি উচ্ছ্বাসের কুঁড়ি
জোটেনি কাঁচের চুড়ি
শুধু  যন্ত্রনা  জেগে
ক্ষুধা তীব্র বেগে  
লক  আউট
কাজ ছুট
শ্রমিক
ধিক
মাঃ


• আরোহী পঞ্চদশ ঘরানা (কবি হাসান ইমতির সৌজন্যে)


অনেকদিন থেকেই চেষ্টা করছিলাম একটা অবরোহী বা আরোহী পঞ্চদশ লেখার যার অন্ত্যমিল থাকবে শুধু একক অক্ষর ছাড়া  । আজ কিছুটা সফল, পরে এ নিয়ে আরও ভাবার অবকাশ রইলো ।