মা লক্ষ্মী ঘরকে আল্য
বসত্যে দিলম পিঁড়া
কঁচি ধানের শীষ দিলম
বাদশাভোগের চিঁড়া ।
খিঁচড়ি ঘাঁটা ভাজাভুজি
খামতি কিছু নাই
মন্ডামিঠাই তিলের লাড়ু
মায়ের লাগ্যে তাই ।
পিদিম জ্বালে আল করে
মায়ের মুহে চায়
দু’চইখ বায়্যে জলধারা
ডরে কাঁপি হায় ।
শুধালি মা কেনে কান্দ
করলি কন দুষ ?
লক্ষ্মী বলে দাওত দিয়ে
দিছিস কেনে ঘুঁষ ?
খাছিস তরা বাসিভাতে
নঙ্কা পিঁয়াজ নুন
হামার লাগ্যে খিঁচড়িঘাঁটা
পান সুপারি চুন !
রজগার নাই খরচা বেশী
কুটুম বাটুম পরব
কোটিপতির কিপটা পূজা
তাথেই এত গরব ।
ইয়ার লাগ্যেই লক্ষ্মীছাড়া
উড়াস গরীবি ধ্বজা
পৈসা যেমন পূজবি তেমন
তবেই লিব পূজা ।