বলুক লকে দেহাতি গাঁইয়া
করুক যতই নিন্দা
নাইবা পালি রোটি মকান
তবুও মুরা জিন্দা ।
রুখা শুঁখা টাঁড় মাটিতে
কদাল গাইতি ভঁতা
কে শুনবেক কে বলবেক
মুদের দুখের কথা ?
বুঢ়া আঙুল্যে টিপ্পা ছাপে
মুরা দেশের লক
বহুৎ সুখে রাখেছ্যে দেশ
চির সাথী ভঁখ ।
অসুদ পাতি ডাক্টার বদ্যি
মুদের ছুঁয়ার বাইরে
বিন চিকিচ্ছায় মরে লকে
ঘুঁষঘুষ্যা সব জ্বরে ।
ডাহিন ভুত লাগল্যে আছে
ওঝা গুণীন ফুঁক
কারুর মড়া খাট্যে চড়ায়
কারুর লাগে তুক ।
পঢ়া লিখা মুদের লাগ্যে ?
লকে শুন্যে হাসে
ইস্কুলে যায় ভাতের লভে
কিলাস হয় মাসে ।
ভটের আগে শুনত্যেই হয়
ল্যাতা লেতির বুলি
মুহ জবানী ছিল্যার দিব্যি
ভট পেরালেই গুলি ।
পীচের কুলহি রক্তে ভাসে
পড়ে থাকে লাশ
পেটের ভাতও লারলি দিতে
কাড়্যে লিলি শ্বাস !