ভাত দিবার মুরাদ নাই
কিল মারার গুঁসাই
এ্ড়্যা গরুর পারা জীবন
বলল্যে দিবিস ঢুঁসাই ।
পখুর ঘাটে হারুর সাথে
বলত্যেছিলি কথা
পর পুরুষের সঙে দেখে
খারাপ হল্য মাথা ।
দিলিস কত গ্যাল বাখান
পিটলি কত ডাং
হারু হামার মামার ব্যাটা
বলে দিলিস নাং !
গটা দিনত ঘরেই থাকিস
রাত্যে মারিস আড্ডা
মদ গাঁজা জুয়ার ঠেক্যে
খুঁড়িস লিজের গাড্ডা ।
খালভরা তুই মারিভঁয়া
খাত্যে দিতেও লারিস
আঁটকুড়া তুই হারামজাদা
বৌ পিটাতেই পারিস ।
হারুদাদা ঠিকায় খাটায়
মিস্তিরি জগাড়দার
বলত্যেছিল পাঠাই দিতে
আসছ্যে শনিবার ।
কাজ করবি নাই করবি
নাইখ হামার দরদ
চললি হামি বাপের ঘরে
চাইনা ইমন মরদ ।


শব্দার্থ
মুরাদ (ক্ষমতা); গুঁসাই (বৈষ্ণব, বোষ্টম); এ্ড়্যা (পুরুষ গরু); পারা (মতো, মতন); ঢুঁসাই (গুঁতো মারা); পখুর (পুকুর); গ্যাল বাখান (গালি গালাজ); ডাং (লাঠি, ডান্ডা); নাং (অবৈধ প্রেমিক, পরপুরুষ); গাড্ডা (গর্ত); খালভরা (আঞ্চলিক গালি – ঘাটের মড়া); মারিভঁয়া (আঞ্চলিক গালি – মহামারি আক্রান্ত); আঁটকুড়া (নিঃসন্তান); মিস্তিরি (মিস্ত্রী)