হুঁ কথাতেই তিড়ক্যে উঠিস
কাঁপাস মেঝ্যার মাটি
দুধের সরও তিতকুট্যা হয়
করল্যে ঘাঁটাঘাঁটি ।
লকের কথায় কানটা দিলে
বাঁচত্যে পারবি তুই
ই বলবেক আশমানে থাক
উ বলবেক ভুঁই ।
শুনবি যিটা যাঁচবি সিটা
তবেই বলবি ঠিক
নাইল্যে কানটা লিবেক কাগে
দৌড়াবি চার দিক ।
শুনলি উদিন গণেশ বাবা
খাছে গরুর দুধ
ধার করে দুধ কিনছে লকে
গুনত্যে হবেক সুদ ।
খরচা করে দরগা যাছ্যে
লাখো লাখো লক
অসুক বিসুক দুঃখু অভাব
যাবেক মরণ তক ।
লিজেই যাঁয়ে চাদর চঢ়া
শুনা কথা যাঁচ
তবেই’ন তুই বুঝবি লিজে
ঝুঠা ন’কি সাচ !