তুরা যখন থাকবি মাত্যে
             কালীপূজায় বাজী পুড়ায়
মুদের তখন বান্দনা পরব
             ঘরে ঘরে দুয়ার গড়ায় ।
নাই’খ ঠাকুর নাই’খ পুরুত
             পূজব্য গরু গুয়াল ঘরে
তেল মাখায়ে গরুর শিংএ
             রাঙ্গাই দিব লাল সিন্দুরে ।
মাদল বাজায় গাইব সবাই
             লাচব্য মুরা কমর হিলায়
তিসরা দিনে মারাংবুরুর
            পূজা হবেক গুয়াল কনায় ।
পরাই দিব্য গরুর গলায়
            কচি ধানের শীষের মালা
মুরগী বলি হবেক রাত্যে
            ভঁরাই দিব্ গানের ডালা ।
শেষের দিনে খুঁটায় বাঁধে
            নানান রঙে দিব সাজায়
ধামসা মাদল বাজে তালে
            লাচে গরু কেঊবা পালায় ।
গরু হামদের ঘরের পশু
            হালও বাহে গাড়ী চালায়
তাইত মুরা বাঁট্যে লিছি
            সুখ দুখটা গলায় গলায় ।