ঝাড়ু লিয়ে সাফ করে দে
ভুখা গরীব ভিখারী যত
তবেই’ন তর সাহেব লকে
বলব্যে দেশটা উদের মত ।
দিনে দিনে আকাশ ছুঁয়ে
তেল মশলা চালের দাম
কমছে শুধু দিন মজুরী
যতই ঝরাক রক্ত ঘাম ।
ছুটু চাষী পরছ্যে ফাঁসী
খুনচুষাদের ফাঁদে পড়্যে
তরা ন’কি দেখাই দিবি
রাম লখনের দেশ গড়্যে ?
দিকে দিকে লুটছ্যে উঁরা
মা বহিনের লাজ শরম
বাঁধনটা’ত আলগা হছে
করল্যে ভিনু জাত ধরম ।
বলল্যে তুদের গঁসা হছে
সবকে ভাবিস দেশ কানা
ইকে তাকে কালি ছিটাস
জিহাদ করল্যে জুরমানা ।
জবরা ঝাড়্যে ধুয়ে পুঁছে
হবেক কভু স্বচ্ছ দেশ ?
লুটছ্যে যারা ভুখা গরীব
পহলে উঁদের কর’ন শেষ !