কলের পুতুল হাওয়ায় লড়িস
কাদের কথায় উঠিস বসিস ?
গরীব বল্যেই চ্য’খ রাঙালি
বাপ-মা তুল্যে দিছিস গালি !
মজুরা খাট্যেও পকেট ফাঁকা
মাস ফুরালেই লিবিস টেকা ।
নাই বলল্যেই ঘরের বিটির
গতর লুটার খুঁজবি ফিকির ।
ভাদর মাসের কুত্তা যেমন
খাঁখরে থাকে যখন তখন ।
কিসের লা্গ্যে পৈসা দিব
তদের মাথায় ফুল চড়াব্য ?
ইটো কি তুদের জমিনদারি ?
গাঁয়ে মানে না খবরদারি ।
আসলি লকে মুহ লুকায়্যে
তেল ঢালছ্যে তুদের মুহে ।
ঢঁড়া হয়েও হলিস খরিশ
দু’দিন পরে হবিস হাফিস ।
মাস্তানি রাখ সামাল্যে চল
নাই’ত ইঁহার মিলবে ফল ।
খেঁপাই দিলে আম জনতা
হাটের মাঝে খাবিস জুতা ।