ষাঁড়ে ষাঁড়ে লড়াই হওয়া
লতুন কুছু লয়
গুঁতার ঠেলায় ধুলা উড়ে
ইটোই লাগে ভয় ।
লালে নীলে চলছে লড়াই
জানটা দিছে সাদা
সাতে পাঁচে কুছুতে নাই
বনছে তবু গাধা ।
ঘরের বেটি পড়তে যাছে
ঘুরছে উঁয়ার লাশ
বাঘ শিয়ালে ভরে গেছে
ঘর দুয়ারে তরাস ।
বলত্যে গেলে চ্’খরাঙানি
বোমা ছুরি বন্দুক
টিভি ফিরিজ ভাঙে চুরে
লুট্যে লিবেক সিন্দুক ।
বাপরে হামি সাদা সিধা
কন রঙেই নাই
উঁচা মাথা রাখত্যে উঁচা
শান্তি শুধু চাই ।
চাষীর ঘরে গলা ভরুক
তাঁতীর ঘরে তাঁত
বুভুক্ষ্যাদের পাতে পড়ুক
দুটা গরম ভাত ।
বহু বিটির লাজ শরমে
করুক সবে মান
তবেই’ন সব গাইবে মিলে
বাংলা মায়ের গান ।