রাখ তুর মহাভারতের গপ্ফকথা
ই ভারতের গপ্ফগুল্যায় হজম হছে নাই ?
কবে কুথায় ভাইয়ে ভাইয়ে যুঝেছিল্য,
কে কার শাড়ী ধরে টান্যেছিল,
উ সব জান্যে হামরা কি করব্য ?
তুদের দুয্যোধন’ত নাঙ্গা করার কোশিষ করেছিল্য
আর হামদের দুয্যোধনরা নাঙ্গা করেই ছাড়ছ্যে ।
কেনে বানতলার সুনীতা মুর্মুকে পাসুরে গেলি ?
জুয়ান ছুঁড়ি, কাঁচা উমরে পেরেম পীরিতি করতেই পারে,
তাথে দুষের কি হল্য ? ছিল্যাটো ভিন জাত্যের বলে ?
হ্যাঁরে বাপ, উঁদের ডাক্যে ডুক্যে সুঝা নাইত বিহা দিহে দে !
তা লয়, সালিশি ডাক্যে উঁকে নাঙা করে গটা গাঁ ঘুরাল্য,
তার উপরে গাঁয়ের কন ছকরা মুবাইলে ভিডিও বনায়
গটা পীত্থিবীর লককে দেখাল্য, দেখে যা মুদের বিত্তাপ ।
ভিন জাত্যের ছিল্যার সঙে বিহা দিলে জাত্যের মান কমে
আর জাত্যের মেয়্যাকে নাঙ্গা দেখায়ে তুদের মান বাড়ল্য ?


আর বটে রে বাপ সালিশির নামে হুমদুমি
দেশে আইনের কিতাবগুল্যা কি পুঢ়াঞ দিহেছে ?
সরকার আছে ? পুলিশ আছে ? আর গণতন্তর .........
সক্কাল সক্কাল উটোর কথা বল্যে আর মুহ খারাপ করব্য নাই ।
বীরভুমের সুবলপুরে সুনীতার মতনই আরেকটা মেয়্যাকে
একেই অপরাধে সালিশির হুকুম মান্যে গটা বিশ
জুয়ান ছিল্যা দিয়ে পর পর ইজ্জত লুটাল্য মাতব্বররা ।
পারেছিল্য তুদের মহাভারতের কেউ ? ইটা লয়া ভারত ।
আইজকাল প্যাপারগুল্যান দেখলেই গা ঘিনঘিন করে ।
আগে পিছে উপরে নীচে যিদিক পড়বি খালি ধর্ষণ ।
রসাই রসাই ইসব না ছাপল্যে লকে কিনবেক কেনে ?
তবে সুবলপুরের এত বড় অপরাধটোকে উঁরাও ধাঁপে দিল ।


সালিশের নামে নালিশ কেউয়েই লিবেক নাই
না পুলিশ না সরকার । ভটের অঙ্কটো বুঝিস নাই ত বাপ ?
সালিশি যারা করে উঁদের হাতেই থাকে পুরা ভটবাস্কো,
সরকার হোক আর পুলিশ, উঁদের ঈশারায় বাঁদর লাচবেক ।
উরা পারে নাই এমন কন চিজেই নাই,
যাকে তাকে যিদিন খুশী ডাহিন বনায়ে গাঁ ছাড়া করা,
কিলাসের মধ্যেই মাষ্টর পিটান, যাকে তাকে যত খুশী জুরমানা ।
গাঁয়ের লকের ইসব দেখে দেখে জলভাত হয়ে গেছে, কুছুই ত করার নাই ।
আর হামরা শুধু বিকলাই যাব, কি বলে -  হুঁই ডিজিটাল ফিজিটাল হব;
চঙ্গালে একটাই আওয়াজ গমগমাছ্যে – উন্নয়ন-উন্নয়ন-উন্নয়ন ।


ভিতরে ভিতরে পিছাত্যে পিছ্যাতে কুথায় আলি রে বাপ ?
বাঁদরের পারা মানুষগুল্যান পাথরে পাথরে ঠুক্যে আগুন জ্বলাছে,
পাথরের ছুরি লিয়ে বুন্যা মোষগুল্যানকে  ল্যাতড়াই লিয়ে যাছে–
হাই শালা, ইতো ভুল বাসে চাপ্যে উল্টা দিকে আলি রে ?
চাঁড়ে চাঁড়ে চল ন বাপ, ঘুরতি বাসটো ধরতেই হবেক ।