উল্টাছ্যে দিন
পাল্টাছ্যে দিন
পাল্টালি নাই হামি
সেই বচপন
করে টনটন
ছিল্যাবেলা লাগে দামি ।
গাছতলে টোল
নামতার বোল
পন্ডিত ঢুল্যে পড়ে
ছাত্তরা ভাগে
পন্ডিত জাগে
বাঁশের কঞ্চি নড়ে ।
পাহাড়িয়া গাঁ
বাঘেদের ছা
যখন তখন ঘরে
ছিটকানি দিয়ে
ছিল্যাপুল্যা লিয়ে
মা’গুল্যা কাঁপে ডরে ।
ছিল মহারাজ
মাদ্রাজী সাজ
সবকার লিথ খোঁজ
আসতেন টোলে
সরবত ঘোলে
পিয়াস মিটত্য রোজ ।
এতদিন পরে
আরামের ঘরে
চইখ বুজলেই দেখি
টোলটাই নাই
গাছতলে হায়
পন্ডিত বসে একি !