কবেরল্যে মুঁই বলছি খঁকা
যাসনারে বাপ খাদানে
লিজের চ’খ্যে দেখেছি আগ
জ্বলছ্যে কৈলা গাদানে ।
কাঁচা টেকার ল্যাশা ইমন
মদের ল্যাশাও ফিকা
জলের দরে কৈলা কিনে
দশ গুনেতে বিকা ।
দু’যুগ আগে ভঁতায় দিয়া
কৈলা খাদান খুল্যে
পৈসা পিশাচ লুটছ্যে টেকা
বাড়তি কৈলা তুল্যে ।
ঢুঁকাই দিছে মরন গাঢ়ায়
গরীব চাষী মজুর
ঠন্ডা ঘরে লিজেরা সব
খাছে বস্যে খেজুর ।
কৈলা খাদের ভুলুক ভরা
বিষের বাসাত জলে
ইদিক উদিক হলেই পরে
মরব্যে সবাই তলে ।
ল্যাতা পুলিশ সভই জানে
সুগুম মারে থাক্যে
মাস ফুরাল্যে পৈসা টেকা
আসছ্যে আঁক্যেবাঁক্যে ।
নাইবা হল্য দলান বাড়ী
নাইবা হল্য মটর
খঁকারে তুই যাসনা হথা
উ যে মরণ খদর !