চল যাবি তুই টুসু মেলাতে
তুকে করব্য বিহা আজ রাত্যে
চল যাবি তুই টুসু মেলাতে ।


তুকে চড়াব্য আইজ নাগরদলাতে
মুকে ধরবি জড়াই দু’হাতে
চল যাবি তুই টুসু মেলাতে ।


মেলা ভঁরাই দিব টুসুরই গীতে
দেখবি সব পেরাইজই লিব জিতে
চল যাবি তুই টুসু মেলাতে ।


কিনব চুড়ি লগদ টেকাতে
চুড়ি ঝনঝন্যাবেক তুর হাতে
চল যাবি তুই টুসু মেলাতে ।


যাব লদীর পাড়ে দু’জন ঘুরত্যে
সিনাব্য লদীর জলে একসাথে
চল যাবি তুই টুসু মেলাতে ।


তুর লতুন শাড়ী হবেক কিনতে
তুকে মানায় ভাল সবটাতে
চল যাবি তুই টুসু মেলাতে ।


কি খাবি তুই পেটটা ভরাতে
খাব ঘুঘনি মুড়ি একসাথে
চল যাবি তুই টুসু মেলাতে ।


ঘুরার সময় আসব্য বাসেতে
ভাড়ার পৈসা হবেক নাই দিতে
চল যাবি তুই টুসু মেলাতে ।


আস্যে সিধা যাব তুঁহার ঘরেতে
বলব্য আজেই মুদের বিহা দিতে
চল যাবি তুই টুসু মেলাতে ।


• আজ মকর সংক্রান্তি, লালমাটির দেশে জনপ্রিয় টুসু পরব । ভাবলাম টুসু গানের সুরে সুর মিলিয়ে একটা হালকা কবিতা লিখব । কিন্তু শেষ পর্যন্ত একটা টুসু গানই লিখে ফেললাম ।