ঝাড়েশ্বরে দেখ্যেছিলি চোত গাজনের মেলা
ভক্ত্যা পরব ঘড়াঘুরা বাজকারদের খেলা ।
ঝাঁপান হলে সাপের খেলা মা মনসার টাঁড়্যে
বাঁদনা পরব ভাই তিলকও দুগ্গা পূজার পরে  ।
ভাদু আছে মকর আছে আছে ঝুলন রাস
মনটো হামার হূদক্যে থাকে গটা বার মাস ।
ইখন আবার রোজেই হছে কত লতুন পরব
পরব যত হবেক তত বাড়ব্যে নকি গরব ।
পরব মানে ঘুঘনি মুড়ি মাটির ভাঁড়ে চা
পরব মানেই দুজন মিলে যিথায় খুশী যা ।
মেলা শুন্যে আলি হেথা ভীড়ে  ঠাঁসা বাসে
হাজার ঢুঁড়েও নাই’খ পালি মেলা চারপাশে ।
দেখলি খালি কিতাব ঠাঁসা খুপরি গটা দশ
বিদ্যা পেটে নাই’খ যখন কুথায় পাব রস ?
রঙচঙ্যা ওই বই মলাটে কত ছবি আঁকা
দেখছ্যে লকে পসন্দ হল্যে দিয়ে দিছে টাকা ।
ছুটকি হামার ঝঁক ধরেছ্যে কিনবে আঁকার বই
বললি বুঁঝাই বাহার যাঁয়ে খাব মিঠা দই ।
বড়কি আবার ইস্কুলেতে পড়ে কিলাস ফরে
বলল্য হামি আবল-তাবল লিয়ে যাব ঘরে ।
নাই শুনল্য কিনেই লিল দুটা কিতাব উঁরা
কিনলি হামি মহাভারত পড়বে মদন খুঁড়া ।
মেলায় ঘুরে জানলি অনেক বুঝলি একটাই
চ’খ থাকতেও কানা থাকার কন দাম নাই ।
নাইবা পালি ঘুঘনি মুড়ি নাইবা ফিরফিরি
পালি যিটা সিটা লিয়েই উঠল জীবন ভরি ।