দেন’ন বাবু কুথাও ঢুঁকায়
হামার ছিল্যাটোকে
দু’দুটা পাশ করেও বলাই
ঘরেই বস্যে থাকে ।
আপিস ঘরটা সাফাই করা
চায়ের গেলাস ধুয়া
দামী কাগজ রাখবে গুঁছায়
কুছুই যাবেনা খুঁয়া ।
পাঁচটা পেটের ইঁদুর গাঢ়ার
কুথায় পাব ভাত ?
নকরিটা ছিল সিটাও কাড়ল্য
হাড় হারামীর জাত ।
একটো মেয়্যা করেছিল বিহা
চোর ডাকাতের ঝাড়ে
লুটপাট করে জামাই ভাগ্যেছে
বিটিটো বাপের ঘাড়ে ।
ছুটকি বিটিটো ইস্কুলে পড়ে
সব্বাই ভাল বলে
মাষ্টর রাখ্যে পড়াত্যে হলে
সংসার কভু চলে ?
নাই জমিজমা নাই ঘরভিটা
ভাড়ার ঘরে থাকি
বাকি ঘরভাড়া তিনমাস ধরে
ইবারে উঠাবে নকি ।
তাই হাতেপায়ে ধরছি তুমার
বেটার নকরি দাও
চাই দুটা ভাত পরনের টেনা
মাথার উপরে ছাও ।