হ্যাঁরে বুধন, কিসের লাগ্যে
কিলাব মাঠে পুড়ছ্যে বাজি ?
হারুর বিটির বিহা ন’কি
কিলাব ভটে জিতল্ কাজি !
কি বললি ? লয়’ত উসব
পরীক্ষা শেষ কিলাস টেনে
সবাই ন’কি ফাঁটাই দিছ্যে
টুকলি করেই লিখল পেনে ।
দেখলি লিজে খপর কাগজ
ভঁরাই দিছে ছবি ছাবায়
বাঁশের ডগে টুকলি বাঁধে
জুগান দিছে ছিল্যাপুল্যায় ।
সাধ হছে তাই ফটগুল্যা
ঠাকুর ঘরে টাঙে রাখি
গাছের ডালে বাপে মায়ে
লিচে বস্যে হাসছ্যে খাঁকি ।
কমাস পরে ফল বেরালে
মায়ের মুখে গরব হাসি
আসলি কথা ফঁপরা ছিল্যা
হাঁড়ি কাঠে লিলেক ফাঁসী ।
নাই’বা গেলি ইস্কুলে মুই
পঢ়া লিখার কদর বুঝি
ইমন হল্যে ডুববে জাতি
নাই জুটবেক রুটি রুজি ।