হেঁই বাবু তুই হাসিস কেনে
মুদের মুহের ভাষা শুনে ?
বাপ দাদা মুর ই ভাষাতেই
বাঁধত্য ঝুমুর মনে মনে ।
তুদের জীবন শান বাঁধানো
মুহের বুলি লরম শরম
জনম থাক্যেই জান বাঁচাতে
লড়াই মুদের ধরম করম ।
লাল কাঁকরের শুখনা মাটি
খটখট্যা তাই মুহের ভাষা
তুদের ভাষায় টসটস্যা রস
শুনল্যে কানে লাগে খাসা ।
কুরমি কাঁহার কুমার হাঁড়ি
পাহাড় টিলা ডুংরি ডহর
ই ভাষাতেই পেরেম পীরিতি
গাঁয়ের থাক্যে ছড়ায় শহর ।
হর বছরে ফাগুন আল্যেই
ইকুশ মানায় তুদের লকে
তুদের ভাষাই মায়ের ভাষা
মুদেরটো কি আল্য ফুঁকে ?
করবি গরব লিজের ভাষার
অন্য ভাষা দেখবি ট্যাঁরা
দু’দিন পরে দেখবি লিজেই
লিজের ঘরেই ঘুঘুর ডেরা ।
তাল্যে ভাল একসাথে লড়
মায়ের ভাষার পরব দিনে
মুহের বুলি হোক না ভিনু
ভাষার গরব লিব ছিনে ।