গটা বছর বাজছ্যে চঙায়
হিন্দি গানের সুর
ল্যাতা লেতির পেঁদা বুলি
সজা পথও ঘুর ।
তবু ফাগুন আনছ্যে মনে
মায়ের ভাষার টান
হামার ভাইয়ের রক্ত রাঙা
গা গরম্যা গান ।
কানা মানুষ দেখতে লারি
শুনেই ভরাই মন
ইয়াদ আসে জুয়ান উমর
ধনুক ভাঙা পন ।
বিহার বাংলা লড়াই ছিল
মানভূমকে লিয়ে
ই বলে উ হামার তালুক
উ বলে দেখ ছুঁয়ে !
মুহের বুলি বঙাল ভাষা
মাথায় হিন্দি রাজ
তাইত মানুষ পাগল হল
বাংলা হবেক তাজ ।
সিদিন রাত্যে ধরল্য মুকে
লিয়ে গেল থানা
তুঝে হিন্দি বোলনা পড়েগা
নেইতো হোগা মরনা ।
বললি হামি বাপ দাদা সব
বলত্য বাংলা বুলি
ইটোই হামার মায়ের ভাষা
কিমন করে ভুলি ?
গারদ ঘরে ক’দিন রাখ্যে
চইখদুটা উখড়াই
ছাড়্যে দিল কানা বনায়
লতুন পুরুল্যায় ।
কালে কালে কতই বদল
আঁধার সবার মুখ
তবুও কানে বাংলা আল্যে
কানা হওয়াও সুখ ।



* আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস । এই ঐতিহাসিক দিনকে স্মরণে রেখে অন্য এক ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে আজকের কবিতা নিবেদিত হল । তদানীন্তন বিহারভুক্ত মানভুম জেলার বাংলা ভাষাভাষী মানুষ ১৯৪৮-১৯৫৬ মানভুমের বাংলাভুক্তির স্বপক্ষে এক দীর্ঘ আন্দোলনে সামিল হয়েছিলেন । বাংলা বিদ্বেষী কিছু রাজনীতিবিদ ও আমলার মদতে বহু অকথ্য অত্যাচার বাংলা ভাষাভাষীদের সহ্য করতে হয়েছে । অবশেষে ১লা নভেম্বর ১৯৫৬ মানভুম জেলার বাংলাভাষী অঞ্চল পুরুলিয়া জেলা হিসেবে আত্মপ্রকাশ করে পশ্চিমবঙ্গে অন্তর্ভুক্ত হল ।