তরা লিখছিস লিখ
তবে পড়বেকটা কে ?
তরা বলছিস বল
লেকিন শুনবেকটা কে ?
খালি লিখলেই হবেক নাই
শুধু বিকলালেই হবেক নাই
কনদিন ভুঁখের জ্বালায় জ্বলেছিস ?
কনদিন বাসি ভাত চাখ্যেছিস ?
পাথ্যরা জমিনে টকরানো কদাল ফালায়
আগুন্যা বুঁদটো দেখ্যেছিস ?
কনদিন ঘামের জলে সিনাইছিস ?
হুলহুল্যা জাড়্যে ছিঁড়া কাঁথা গায়ে
কনদিন ঠকঠক্যায় কাঁপেছিস ?
হ্যাঁরে বাপ, আশমানে খুঁটা গাঢ়ল্যে
আশমান টিকবেক নাই
ব্যাঙে ঠ্যাং উপরদিকে করে মল্লেও
কভুও সগ্গ পাবেক নাই ।
গরীবি হল্য হামদের চিরকালের স্যাঙাৎ
তুই যতই লেখ উঁকে খেদাত্যে লারবি ।
তাল্লে উসব পেঁদা ফিকির ছাড়্যে
হামদের নুনাহ নুনুদের পড়ত্যে শিখা
লিখত্যে শিখা, দুনিয়াটোকে দেখাঁই দে !
উঁরা তুদের পারা চইখটো পাল্যেই
দেখবি হামদের গরীবি স্যাঙাৎরা
সুড়ু সুড়ু সটক্যে পড়বেক ।