চিনতে লারিস ইটোয় বঠে
হীরক রাজার দেশ
হুঁই মাঠেতেই রশির টানে
রাজা হল্য শেষ ।
পহেলে কেউ জানথ্য লকে
মিশিরডিহির নাম ?
মানিক বাবু করল্য শুটিন
তবেই পাল্য দাম ।
ইয়াদ আছে চার কুড়িতেও
গুপী বাঘার গান
মশাল জ্বাল্যে রাত্যের বেলি
বনে আলর বান ।
হীরার খনির মজুরগুল্যান
ভাত বেগরে মরে
মুদের গাঁয়েও গরীব চাষা
আছে ঘরে ঘরে ।
রাজা উজির সবেই লিজে
কিপটা মহাজন
সুদের ফাঁদে মানুষ মারে
বাড়ায় লিজের ধন ।
তবু মুদের নাই’খ কনও
উদয়ন পন্ডিত
বাঁচার মন্ত শিখাবে যে
চাইবে মুদের হিত ।
রশি ধরে টানার মানুষ
নাই’খ আজও তক
হীরকরাজা তাইত গাঁয়ে
শুষছ্যে গরীব লক ।