চল কুড়ানি ভট দিতে যাই
ডুড়কু টাঁড়ের ইস্কুলে
দেখবি হথায় মেলার মতন
ভিড় লাগেছ্যে সক্কালে ।
লাল গেরুয়া সবুজ রঙের
ঝান্ডা গাঢ়্যে মাঠে
ভট বাবুরা মাটির ভাঁড়ে
চা মারছ্যে ফকটে ।
খপর পালি ভটের আগেই
ছলা মুড়ি ফিরি
খাওয়ায় দিলে ভটও মিলে
এমন মুদের ছিরি ?
পেট ভরাত্যে কন কসুর
নাই’খ ভঁখা পিঁধার
ভটটা দিবেক লিজ মতে
ঘুঁচাই দিতে আঁধার ।
কুড়ানি লো ভুলেই গেলি
কাডটো সঙে লিতে
ফট দেখে মিললে তবেই
ভটটো দিবেক দিতে ।
গঁগা কালা সাজবি লিজে
সাহস লিয়ে বুকে
ইধার উধার ফিসফিসানি
করুক যতই লকে ।
ভাববি মনে লখী বিটির
নিথর হওয়া লাশ
শরীলটোকে ছিবড়া করে
মারল্য পঁরাই ফাঁস ।
খালভরারা দেখ’ন আজও
ল্যাতার আশে পাশে
পুলিশ আস্যে সেলাম ঠুকে
পৈসা পাছে মাসে ।
আইন কানা মুদের লাগ্যে
গরীব মজুর চাষী
ভটটা দিয়ে করবি বিচার
দিবি উঁদের ফাঁসী ।


কিছু আঞ্চলিক শব্দের বাংলা অর্থ -
ভট (ভোট);হথায় (সেখানে);গাঢ়্যে (পুঁতে);ফকটে (বিনা পয়সায়); খপর (খবর);ছলা (ছোলা);ফিরি (ফ্রি);ছিরি (শ্রী);কসুর (দোষ, অন্যায়); ভঁখা (অন্নহীন);পিঁধা (বস্ত্রহীন);কাড (কার্ড, সচিত্র পরিচয়পত্র); গঁগা (বোবা);খালভরা (গ্রাম্য গালি); ল্যাতা (নেতা);পৈসা (পয়সা)