ঊনত্রিশটা বছর খুব কম সময় নয় ।
তবু মনে হয় – এই তো সেদিন
বিশ-আটাশের মিলনে যে যাত্রার সূচনা
পথের বহু ঘাত-প্রতিঘাত লঙ্ঘন করে,
সুখে দুঃখে প্রশমিত হয়ে মধ্য পঞ্চাশেও
নির্দিষ্ট গতিতে জীবন এগিয়ে চলেছে
পরম গন্তব্যস্থলের অভিমুখে ।
এই যৌথ সফরে বাসের স্টিয়ারিংএ
কখনও আমি কখনও তুমি
কখনও কখনও আমাদের ভালোবাসা ।
কখনও বিস্মৃত হইনি যাত্রী তালিকায়
তোমার আমার অন্তজরা, আত্মীয়-স্বজন
যারা আমাদের বিশ্বাস করে – ভালোবাসে ।
যাত্রা পথের বিরতিতে হঠাৎ প্রসূত কবিতা,
মনে গেঁথে যাওয়া দু-একটা গানের কলি
আরও কিছুটা বিরতিহীন যাত্রার ইন্ধন ।
ভালোবাসার পেট্রোলে দূষণ নেই
নেই কোন রাজনৈতিক প্রতিহিংসা
ফাঁকে ফাঁকে সামাজিকতা, মানবিক মুখ
মুমূর্ষ ইতর প্রাণীদের শুশ্রষা, স্নেহ-মায়া-মমতা
ক্ষুধার্ত ঊলঙ্গদের অন্ন বস্ত্র দান
দু-একটা চারাগাছে নিজের অস্তিত্ব জড়িয়ে দেওয়া
স্বল্পায়ু জীবনে মানুষের মনে জায়গা করে নেওয়া ।
আই লাইক ইট । ভীষণ ভীষণ ভাল লাগে ।
তাইতো ঊনত্রিশটা বসন্ত পার করেও
তোমাকে প্রথমটার মতোই ভালোবাসতে পারছি ।


• আমাদের দাম্পত্য জীবনের ২৯ বছর পূর্তি উপলক্ষ্যে