লাজ দুয়ারে কে টুকা দেয়
ঘুরলি ন’কি বড়খঁকা ?
ও বড় বৌ দেখ’ন উঠ্যে
খুল’ন যাঁয়ে হুড়কা ।
সুয্যি উঠার আগেই গেছে
বলল্য ভটের কাজ
গটা দিনেই লকের মেলা
ভট চুকেছ্যে আজ ।
গাঁয়ের চাষী তাঁতী মজুর
ল্যাতা মানে উঁকে
জবান দিছে থাকল্যে বাঁচে
মরবেনা কেউ ভুঁকে ।
কিসের লাগ্যে করব্য মানা
উঁকে ভালই জানি
মা হয়েও তাই উঁয়ার গুনে
ল্যাতা বলেই মানি ।
ভাত-ট্যানা-বাসার লড়াই
উঁদের শিরায় শিরায়
থাকব্য উঁদের পাশে পাশে
যদ্দিন না থিঁরাই ।
ও বড় বৌ কাঁদিস কেনে
কে রে তুরা বাছা ?
ব্যাটা হামার ভুঁয়ে লুটায়
লাজ দুয়ারের ছাঁচা ।
রক্তে রাঙা গেঞ্জি কামিজ
কে মারল্য তুকে ?
ভাবছ্যে উঁরা মারল্যে তুকে
জিতেই যাবেক ফুঁকে ।
হোকনা শহীদ একটা ব্যাটা
হাজার ব্যাটা আছে
নিশান লিয়েই লড়ব্য হামি
থাকব্যে উঁরা পাছে ।


লাজ দুয়ারে (সদর দরজায়); টুকা (টোকা দেওয়া, Knock); ঘুরলি (ফিরে এলি); হুড়কা (দরজা বন্ধ করার কাঠ, Wooden Latch); ল্যাতা (নেতা); জবান (প্রতিশ্রুতি); ভুঁকে (অনাহারে); ট্যানা (বস্ত্র); থিঁরাই (মরি, চোখ বুঁজি); ভুঁয়ে (মাটিতে); ছাঁচা (খড়ের চালের উপবৃদ্ধি); পাছে (পিছনে)