চাঁদি ফাটা দুফুরে
কুথা যাবি বাবুরে
কেনে দিবি আনখাই জান,
মরে যাবি বেঘোরে
তাতা হাওয়া বাহারে
জবজব্যা ঘামে করি চান ।


মাঠ ঘাট চৌচির
ভাগাড়্যার তকদির
ই বছরও খরা পুঢ়া দেশ,
শুখা সব ইঁদারা
নাই কন সাহারা
জল জল করে জান শেষ ।


চাল ডাল আগুন্যা
শাগ পালা দ্বিগুন্যা
বাসি ভাতে নঙ্কা পিঁয়াজ,
গাছ পালা ঝিমাছ্যে
শুখা পাতা ঝরাছ্যে
বাঁচাটাই দায় হল্য আজ ।


চাঁয়্যে থাকি উপরে
মেওয়া ফলে সবুরে
কালা মেঘে ঢাকব্যে আকাশ,
মেঘ ফাট্যে বরিষন
জাগ্যে উঠে তনমন
পুঢ়া মাটি ঢাক্যে দিবে ঘাঁষ ।