কবির কবি রবি ঠাকুর
দোষ নিও না আজ
করবো কখন তোমার স্মরণ
সকাল থেকেই কাজ ।
কাপড় কাচা বাসন ধোয়া
রান্নার ঝোল ঝাল
পান থেকে চুন খসলে পরে
তিলকে করে তাল ।
গিন্নি মায়ের ছুটির দিনে
বান্ধবী সব জুটে
পরের নিন্দা পরের চর্চ্চা
সবাই মজা লুটে ।
আজকে তোমার জন্মদিন
ওদের মনে নাই
নাইলে বলে আজ রবিবার
ডিসকোথেকে যাই ?
ওরাই বলে তোমার নাকি
নাইকো কোন ডিগ্রি
এখন হলে পেটের দায়ে
করতে সবই বিক্রী ।
নোবেল পেয়ে তুমি নাকি
মাত্র লাখ পতি
পাঁচ লাখ মাসে পেয়েও
বাবুর নাকি ক্ষতি !
কি দরকার অতো জানার
তুমিই আমার  গুরু
তোমায় পড়ে তোমায় শুনে
কবিতা লেখা শুরু ।
কাজের পরে সময় পেলে
একটা আধটা ছড়া
বাবু বলে বেশতো লিখিস
নাইবা লেখাপড়া ।
ঝি খাটি রোজ লোকের বাড়ি
কবি হওয়া সাজে ?
প্রাণ জুড়ে তাই তুমিই থাকো
হৃদয় কমল মাঝে ।