চৈত্র শেষের দহন দিনের
চাঁদি ফাটা রোদ
রুক্ষ প্রকৃতি বিস্মৃত প্রায়
বাংলা ভাষা বোধ ।
লোক দেখানো বর্ষ বরণ
ঘৃন্য মাতৃ ভাষা
ব্রাত্য আজকে সহজপাঠও
বাংলাভাষার আশা ।
নব প্রজন্মে ইংরেজী জ্ঞান
ফেসবুকের চ্যাটে
হবে না তাই কীটস-শেলী
নিদানপক্ষে ডাঁন্টে ।
নিরাশায় ডুবে রবীন্দ্রনাথ
সুকান্ত নজরুল
নিজভুমিতেই বাঙালি নাই
শুষ্ক বৃক্ষ মূল ।
আর কি কোন জীবনানন্দ
রচিবে না বনলতা ?
পূর্ণিমা চাঁদ ঝলসানো রুটি
চরম বাস্তবতা ।
স্বর্ণ যুগের বাংলা সাহিত্য
গুমরে গুমরে মরে
বাংলা ভাষার স্পষ্ট বিলোপ
আর কিছুদিন পরে ।