দেখ’ন কিমন বিজলী চমক
কালা মেঘের ফাঁকে
দাঁত খিঁচায়ে বাঘের মতন
গুরগুরায়ে ডাকে ।
বলে’ন সেই ফঁফরা ঢেঁকির
ঢেঁকঢেকানই সার
দু’ চার ফঁটা টিপটিপ্যায়েই
জষ্টি মাসটো পার ।
কুথায় বাদল কুথায় বারিষ
কুথায় শাওন ধারা
বহাল জমির হালত যেমন
ফাটা ফুটির পারা ।
হেঁই বাপ মেঘ গুরগুরাছিস
আসলি কাজটো কর
ঝিরঝিরায়ে ঢাল’ন বারিষ
ঘুঁচা মাটির জ্বর ।
জল থইথই হোকনা জমিন
হোকনা মাটি কাদা
হাল পাশিতে ফাঁড়ুক মাটি
কচি ধানের গাদা ।
ক’দিন পরেই রুইবে চাষী
ধানের ক্ষেতে চারা
সবুজ ধানই চাষীর মনের
সুখ আকাশের তারা ।