তুদের ফুলবাগিচায় হরেক রকম
রঙ বেরঙের ফুল
কভু গাছ গুল্যাকে করিস যতন
লাগাস গায়ে ধূল ?
তুদের পৈসা আছে খাঁটাই লিছিস
মাটি কুপা থাক্যে
সার দিয়া ল্যে জল দিয়া তক
লিড়ন ইয়ার ফাঁকে ।
গাছে ফুল ফুটলেই তুদের লাচন
গরবে বুক ফুলে
তখন ইধার উধার পাঠাস ফট
মুঠা ফনে তুলে ।
ফুল লড়াইয়ে ভাগ লিতে যাস
জিতিস ইটা উটা
কভু শরমে তুর শির না ঝুঁকে
বলিস যখন ঝুটা ?
যাদের ঘাম লহুতে ফুল ফুটেছে
উঁদের কথাও ভাব
তুরা বাড়াই যাছিস মান ইজ্জত
উঁদের কিবা লাভ ?
যখন খাছিস তুরা হালুয়া পুলাও
খাটছ্যে উঁরা ভুঁখে
ফেনভাত হোক ডাল-ভাত হোক
দে’ন উঁদের মুখে ।
গটা দিন খাট্যে পগার পাত্যেই
দেখবি মুঁহের হাসি
যত মান সম্মান দামী পেরাইজ
সবই হবেক বাসি ।