কী দেখছেন স্যার ?
এমন ঝাঁ চকচকে লাইব্রেরীতেও
আপনার ব্ল্যাক এন্ড হোয়াইট ছবিটা দিব্যি মানিয়ে গেছে ।
আপনার জন্মদিন এলেই ছবিটার ঘুনধরা ফ্রেমটা
সদ্য কেনা রজনীগন্ধার মালায় কেমন ঢাকা পড়ে যায় ।
কে বুঝবে ভেতরের রন্ধ্রে রন্ধ্রে ক্যান্সার বাসা বেঁধেছে ?


আপনি ভাববেন না স্যার,
আপনার পঞ্চমন্ত্রের মালা আমরা দিনরাত জপে চলেছি ।
যুগের পরিবর্তনে মন্ত্রগুলো হয়তো একটু পাল্টে নিয়েছি
তবে মুল থীমটাকে পরিবর্তন করতে দিই নি ।
আপনি পাঠকের সময় বাঁচাতে বলেছিলেন আমরা না হয়
পাঠককে অনলাইনে রেখে নিজেদেরই সময় বাঁচিয়ে চলেছি ।


আপনি বুঝবেন না স্যার ।
ক্লাউড কম্প্যুটিং এর কল্যানে মেঘ থেকে তথ্যবৃষ্টি হচ্ছে
ফেসবুক টুইটারের যুগে গণেশের দুধ খাওয়াটাও মুল্যবান তথ্য
আলু বেগুনের মতো তথ্যও খোলাবাজারে বিক্রি হচ্ছে
দেশের অর্থনীতি রাজনীতি ধর্মনীতি সবই তথ্যনির্ভর
আপনার মানস সন্তানেরা এখন বিশ্বজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে ।


কিছু মনে করবেননা স্যার
আপনার কোলন ক্লাশিফিকেশনের “ক”ও বুঝিনি
আপনার সিসিসি ক্যাটালগ এখন দেশেই প্রায় দুর্লভ
ক’জনেরই মাথায় আর আপনার মতো উর্বর বস্তু আছে ?
জাষ্ট কপি পেষ্ট করেই যখন স্মুথলি চলে যাচ্ছে
আপনার মতো ব্রেন ওয়ার্ক করার প্রয়োজনটাই বা কি ?


একটুও অয়েলিং করছিনা স্যার
ভাগ্যিস অঙ্কের মাষ্টারি ছেড়ে লাইব্রেরিয়ান হয়েছিলেন
ভাগ্যিস আপনার যুগান্তকারী পাঁচ সূত্রের মালা গেঁথেছিলেন
ভাগ্যিস এদেশে গ্রন্থাগারিক পেশাটাকে কৌলিন্য দিয়েছিলেন
এ পোড়া দেশে আপনার প্রকৃত মূল্যায়ণ হোক বা না হোক
আমার মতো অধমকে করে খাওয়ার রাস্তাটা দেখিয়েছিলেন ।


* আজ ভারতের গ্রন্থাগার বিজ্ঞানের জনক ডঃ সিয়ালি রামাম্রিতা রঙ্গনাথনের জন্মদিন । তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলী জানিয়ে কবিতাটি প্রকাশ করা হল ।